বাংলাদেশ ব্যাংকের টাকা হ্যাকিং/চুরি নিয়ে হ্যাকারদের মন্তব্য এবং স্ট্যাটাস



বাংলাদেশ ব্যাংক থেকে টাকা চুরির খবর প্রথমে পাওয়া যায় ফিলিপাইনের একটি ভিডিও এর মাধ্যমে যা Feb 29, 2016 তারিখে YouTube এ আপলোড করা হয়।

আর এই খবর বাংলাদেশী মিডিয়ায় আসে ৬-৭ মার্চে তখন থেকেই এই বিষয়ে কথা বলতে দেখা যাই বাংলাদেশ ব্যাংক এবং রাজনীতিবিদদের। এখন প্রশ্ন হলো বাংলাদেশ ব্যাংক কি তাহলে আমাদের থেকে কিছু হাইড করার চেষ্টা করছিলো যা হাইড করতে পারেনি।
আজ (১৩/৩/১৬) বাংলামাইলের এক নিউজে বলা হয় আসলে ঘটনাটি ঘটেছে গত ৫ ফেব্রুয়ারি।
সন্দেহজনক লেনদেন টের পেয়ে মার্কিন ফেডারেল ব্যাংক বার্তা পাঠিয়েছিল কিন্তু সরকারি ছুটির ফাঁদে পড়ায় কোনো প্রত্যুত্তর পাঠানো যায়নি। আর এর মধ্যে টাকা স্থানান্তর হয়ে যায়। এর মধ্যে তারা শ্রীলংকায় যাওয়া ২০ কোটি ডলার উদ্ধার করেছেন। আর ফিলিপাইনের একটি ব্যাংক পাঁচটি অ্যাকাউন্টে গেছে বাকি ৮১ কোটি ডলার। কিন্তু বিষয়টি এতো দেরিতে কেন জানানো হলো তার কোনো ব্যাখ্যা তারা তখন দেননি।
এর থেকে বড় কথা হলো বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজম্যান্ট ও অ্যাকাউটেন্স অ্যান্ড বাজেটিং বিভাগ দু’টি বিদেশের বিভিন্ন ব্যাংকের সঙ্গে লেনদেন ও পর্যবেক্ষণের দায়িত্বে সার্বক্ষণিকভাবে নিয়োজিত। ওই দুই বিভাগ দেখাশোনায় মহাব্যবস্থাপক পদমর্যাদার দুই কর্মকর্তা রয়েছেন। তাদের কাজকর্ম দেখাশোনার জন্য একজন নির্বাহী পরিচালকও রয়েছেন। সার্বক্ষণিক এ কাজ করার জন্য তাদের বাড়তি সুবিধাও দেয়া হয়। তাহলে ছুটির দিনে যোগাযোগ বিচ্ছিন্নতার যে যুক্তি দেয়া হচ্ছে তা অবান্তর।
এদিকে জনগণের এতোগুলো টাকা চুরি যাওয়ার খবর জেনেও এশিয়ার অর্থনীতির ওপর আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও ভারত সরকার আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ভারতে গেছেন গভর্নর ড. আতিউর রহমান। পাঁচ দিনের সফরে তিনি এখন দিল্লিতে। ১০ মার্চ তার দেশে ফেরার কথা ছিল। কিন্তু এখনো আসেন নি। 
তবে রোববার সচিব আসলাম আলম জানালেন, আগামীকাল সোমবার (১৪ মার্চ) হয়তো গভর্নর দেশেআসবেন।


এখন দেখা যাক বাংলাদেশী হ্যাকাররা কি স্ট্যাটাস লিখছে তাদের পেইজে/অ্যাকাউন্টে এই বিষয়ে ঃ


আমার হ্যাকার ভাইয়েরা, চিন্তা কইরা দেখেন ত, হ্যাকাররা টেকা ইউজ করতেছে ক্যাসিনোতে। এইটা, হ্যাকার গ কাম হইলে, পুরা দুনিয়ার হ্যাকার গ লাইন বাইন্দা সুইসাইড করনের টাইম হইলো কিনা?টেকা ক্রিপ্টো কারেন্সি গাপ না কইরা, ভদ্র লুকের মত ক্যাসিনোতে খুল্লামখুল্লা ইউজ কইরা লাইসে।ক্রাইমএরো ত একটা ধরন আছে, নাকি!?-Shahee Mirza.

আমরা কিছু হোয়াইট হ্যাট/ব্ল্যাক হ্যাট এবং গ্রে-হ্যাট হ্যাকারদের একটা প্রশ্ন করেছিলাম যারা উত্তর দিয়েছেন ঃ

 প্রশ্ন টি ছিলো ঃ
বাংলাদেশ ব্যাংকের টাকা চুরি হচ্ছে এতে আপনার কি মনে হয়?
মানে আপনার মন্তব্য কি এই বিষয়ে?


মতামত নাই,
out of my league.
as i said এইটা আমার মাথার উপর দিয়া যাওয়া বিষয়।
slightest idea-ও নাই। -Faisal Ahmed(Red Team Member at Synack & Researcher at HackerOne)

ব্যাপারটি মেনে নেওয়া খুবই সহজ... যদি ঘরের তালাই না থাকে তবে চুরি হলে অবাক হবার কি আছে? সচেতন হলে চুরির আগেই অবাক হবার কথা ছিল। -Almas Zaman(Information Security Consultant at Walletmix,Enterprise IT Security Specialist at MetroNet Bangladesh Limited & President at index.php)

হয় ভিতরের কেউ নিজে থেকেই জড়িত ছিলো, অথবা হ্যাকিংয়ের শিকার হইসে ৷ মানে ইচ্ছায় হোক আর অনিচ্ছায় হোক, ওই ব্যাংকের একাউন্টে এক্সেস আছে এমন কেউ জড়িত ৷আমেরিকান ব্যাংকে দুর্বলতা থাকলে নিশ্চয়ই ওরা এর বিরুদ্ধে ব্যবস্থা নিতো ৷ সুতরাং দুর্বলতা আমাদের দিকেই ছিলো, এটা মোটামোটি নিশ্চিত। -Ashik Iqbal Chy(Admin at BD GREY HATS)

That's a big plot, hot shots are involved.. And we will just scream for a day or two -Topu Mojumder

দুর্বল সিকিউরিটি সিস্টেম থাকলে এমন আরো হবে ভবিষ্যতে। আর এই ঘটনা বাংলাদেশে প্রথম ঘটল কিন্তু অন্যান্য দেশে প্রতি বছরই এমন কিছু ঘটে। -Imtiaz Alam


এখন যা দেখাবো তাতে হইতো আপনার চিন্তা ধারনা চেঙ্গ হবে।

I guess that was bcoz of a type error. They mistakenly transfer money to other account. Federal also denied hacking charges. But i ll definitely following updates on this.
We need to wait for official confirmation over hacking